চাকরির পরীক্ষায় আসা মুদ্রা সর্ম্পকিত প্রশ্ন

Hits: 15

মূল্য বাজার নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করেন আলাউদ্দিন খলজি।

এশিয়ায় মুদ্রা সংকট হয়েছিল ১৯৯৭ সালে।

উপমহাদেশে সর্ব-প্রথম ১৮৩৫ সালে মুদ্রা আইন পাস হয়।

ভারত উপমহাদেশে কাগজের মুদ্রা চালু করেন লর্ড ক্যানিং।

বাংলাদেশে ধাতব মুদ্রা চালু করা হয় ১৯৭৩ সালে।(৫,১০,২৫,৫০ পয়সার মুদ্রা)

বাংলাদেশে ১ টাকা মানের ধাতব মুদ্রা চালু করা হয় ১৯৭৫ সালে।

১ টাকার নোট স্বাধীন বাংলদেশের প্রথম প্রকাশিত মুদ্রা।

১৯৮৯ সালে ২ টাকার কাগজের নোট চালু হয়।

১৯৭৭ সালে ৫, ১০, ১০০ টাকা নোট চালু হয়।

১৯৭২ সালে বাংলাদেশের মুদ্রার নাম টাকা করা হয়।

১৯৭২ সালে ৪ মার্চ বাংলাদেশে নোট চালু করা হয়।

২০০০ সালে ১৪ ডিসেম্বর ১০ টাকার পরিমার নোট চালু করা হয়।

দেশে প্রথম ১ টাকা ও ১০০ টাকা মূল্য মানের নোট ছাড়া হয়।

সর্বশেষ ২০০৮ সালের ২৭ অক্টোবর ১০০০ টাকার নোট ছাড়া হয়।

বাংলাদেশ ব্যাংক কাগজি মুদ্রা চালু করে।

কাগজি মুদ্রায় বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের স্বাক্ষর থাকে।

১ টাকা ও ২ টকার নোটে অর্থসচিব স্বাক্ষর করেন।

বাংলাদেশের ২ টাকার নোট সম্প্রতি বিশ্বের সবচেয়ে সুন্দর নোটের স্বীকৃতি পেয়েছে।

বাংলাদেশে প্রথম কে জি মুস্তাফা টাকা ও মুদ্রার নকশা করেন।

বাংলাদেশে ৯ ধরনের নোট চালু আছে।

১০ টাকার পরিমার নোট প্রথম অস্ট্রেলিয়ায় ছাপানো হয়।

জিম্বাবুয়েতে মিলিয়ন টাকার নোট ব্যবহার করা হয়

বর্তমানে ইউরো মুদ্রা ১৯ টি দেশে চালু আছে।

১৯৮৮ সালে প্রতিষ্ঠত হয় SPCBL

এটি গাজীপুরের শিমুলতলিতে অবস্থিত।

সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন বাংলাদেশ লিমিটেড (SPCBL) থেকে প্রথম ১০ টাকা নোট মুদ্রিত হয়।

স্কুলে না গিয়েও প্রধান শিক্ষককে কমিশন দিয়ে বেতন উত্তোলন করছেন দফতরি

Hits: 4

ঝালকাঠির রাজাপুর উপজেলার হাইলাকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দফতরি মনির হোসেন প্রধান শিক্ষক এইচ এম ফয়সলকে কমিশন দিয়ে স্কুলে না থেকেও বেতন উত্তোলন করছেন বলে অভিযোগ উঠেছে।

স্থানীয়রা জানান, মো: মনির হোসেনের বাবা আব্দুল খালেক হাওলাদার আওয়ামীলীগের নেতা এবং সভাপতি। তিনি প্রভাব কাটিয়ে নিজের ছেলেকে স্কুলের দফতরি পদে নিয়োগ দেন। এখানে নিয়োগের আগে তিনি ঢাকায় একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করতেন। দফতরি পদে নিয়োগের পরেও তিনি পূর্বের চাকরি থেকে অব্যহতি নেননি। ছুটিতে এসে হাজিরা খাতায় প্রধান শিক্ষকের সহায়তায় পুরো মাসের স্বাক্ষর দিয়ে আসেন।

স্থানীয়রা আরো বলেন, কাগজে কলমে স্কুলে ৬ জন শিক্ষক থাকলেও উপস্থিত থাকেন ২ জন।

দফতরি মনির হোসেন বিষয়টি অস্বীকার করে বলেন তিনি অসুস্থ থাকায় স্কুলে আসতে পারিনি।

প্রধান শিক্ষক এ বিষয়ে বলেন, আমি স্কুলের কাজে উপজেলায় আছি। দফতরিকে অসুস্থতার কারণে ৩ দিনের ছুটি দিয়েছি। কিন্তু হাজিরা খাতায় দফতরির অনুপস্থিতি ৯ দিনের।

এ বিষয় নিয়ে এটিও মো: সাইফুর রহমান বলেন, মনির হোসেনকে শোকজ করা হয়েছে। প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করা হবে।      

ঘি এর চেয়ে তেলের দাম বৃদ্ধির মতই বাড়ছে গিনি সোনার দাম, কিন্তু কেন?

Hits: 11

বাংলাদেশের নারীদের সবচেয়ে জনপ্রিয় ধাতু স্বর্ণ। যা দিয়ে বিভিন্ন গহনা তৈরী করা হয়। কিন্তু এ বছর সাতবার বাড়লো স্বর্ণের দাম। গত ১ মাসের মধ্যে বাড়লো ৩ বার। এজন্য অনেকেই ভাবছেন সোনার দাম কমলে গহনা বানাবেন। এতে করে বিপাকে স্বণৃ ব্যবসায়ীরা।

ভাবনার বিষয় হলো খাঁটি দাম না বেড়েগিনি সোনার দাম বাড়ছে। এ যেন ঘিয়ের চেয়ে তেলের দাম বেশি।

জানুয়ারীতে ভরি প্রতি সোনার দাম ছিল ৪৮ হাজার ৯৮৮ টাকা। কিন্তু আজ থেকে স্বর্ণের দাম পড়বে ৫৬ হাজার ৮৮২ টাকা এ সিদ্ধান্ত জানায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এর সাধারণ সম্পাদক দিলিপ কুমার জানান, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশেও সোনার দাম বাড়ছে। কারণ আন্তর্জাতিক বাজার দরেই সোনা ক্রয় করতে হয়। তিনি আরো বলেন, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের ফলেও স্বর্ণের দাম বাড়ছে। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প যখন চীনের বিভিন্ন পণ্যের উপর ২৫% শুল্ক আরোপ করে চীন তখন ডলার ছেড়ে দিয়ে স্বণ রিজার্ভ শুরু করে। ফলে স্বর্ণের সংকট দেখা দিলে দাম বৃদ্ধি পায়।

সামনে স্বর্ণের দাম কমার কোন লক্ষণ নেই তবে বাড়তে পারে।

কাবুলে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলায় নিহত ৬৩

Hits: 12

গত শনিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিলাসবহুল বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতি বোমা হামলায় এ পর্যন্ত প্রাণ হারান ৬৩ জন। এত আহত হন প্রায় দেড় শতাধিক লোক।

কাবুলের পুলিশ জানায়, এ হামলায় নিহত হন ৬৩ জন এবং আহত হন প্রায় ১৮৫ জন।

সময় বাড়ার সাথে সাথে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বিশ্ববন্ধু শেখ মুজিবুর রহমান

Hits: 12

জাতিসংঘের সদর দপ্তরে ১৫ ই আগস্ট প্রথমবারের মত আয়োজন করা হয় বঙ্গবন্ধুর সরণ্মে জাতীয় শোক দিবস। এর আয়োজক বাংলাদেশ স্থায়ী মিশন।

এ অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধুকে বিশ্ব বন্ধুর খেতাব দেওয়া হয়। এটি বাঙ্গালী জাতির জন্য বিশেষ একটি পাওয়া যা আমাদেরকে  গর্বিত করে।

এ অনুষ্ঠানটি স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৬ টায় শুরূ হয় এতে আংশ নেন জতিসংঘের স্থায়ী দেশের প্রতিনিধি, কূটনীতিক, জাতিসংঘের কর্মকর্তা, মানবাধিকার কর্মী, লেখক, চলচিত্র শিল্পি, টিভি উপস্থপক, ফটোগ্রাফার, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার বিশিষ্টজনেরা।

সুষমাকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে মোদীর চোখে জল

Hits: 11

প্রিয় সহকর্মীকে হারিয়ে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে আবেগ ধরে রাখতে পারেনি নরেন্দ্র মোদী। সুষমা স্বরাজকে শেষ শ্রদ্ধা জানানোর সময় মোদীর চোখের জল ধরা পড়ে ক্যামেরায়।

সুষমা স্বরাজের সঙ্গে মোদীর রাজনৈতিক পথচলা অনেক দিনের। মোদীর শাসনামলে প্রথম বিদেশমন্ত্রীর কর্মদক্ষতা প্রশংসায় সকলে মুখরিত হন। সুষমা বিদেশ মন্ত্রকের দায়িত্ব নিয়ে ঢেলে সাজান তার দপ্তরকে। শারীরিক অসুবিধার কারণে তিনি নিজেকে সরিয়ে নেন। ক্তিু সুষমা সরকারের প্রতিটি পদক্ষেপে সমর্থন জানান। তিনি মৃত্যুর কয়েক ঘন্টা আগেও টুইটারে কা্মিীর পুনর্গঠন বিলকে সমর্থন করে লিখেন, এই দিনটা দেখার অপেক্ষা করেছি আজীন। এর কিছুক্ষণের মধ্যেই খবর আসে তার মৃত্যুর। তার মৃত্যুকালীন বয়স ছিল ৬৭ বছর।

নাগ : ভারতের ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র

Hits: 12

৭ জুলাই ২০১৯ ভারতে Defence Research and Development Organisation (DRDO) রাজস্থানের পোখরান ফায়ারিং রেঞ্জ ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র নাগ এর সফল পরীক্ষা চালায়। রাতের আধাঁরে এবং দিনের আলো তিন দফায় এ পরীক্ষা চালানো হয়। তিনটি পরীক্ষই সফল হয়। তৃতীয় প্রজন্মের এ ক্ষেপণাস্ত্র অত্যাধুনিক প্রযুক্তিতে লক্ষ্যভেদ করতে সক্ষম। শত্রুপক্ষের ট্যাংকে যে কোন সময় ( দিন-রাত) গুঁড়িয়ে দিতে সক্ষম এটি। আকাশ ও মাটি এ দুই জায়গা থেকেই ছোঁড়া যাবে নাগ।    

জিংকং-২ : মৃত্য পরোয়ানা

Hits: 11

সম্প্রতি চীন একদম নতুন এক হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সক্ষমতা লাভ করে। বর্তমান বিশ্বে যে কোন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম এ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। এর নাম Xingkang-2 বা Starry Sky-2। এটি দেখতে অনেকটা চোঙাকৃতি বা গোঁজের মত। এটি নিজের তৈরী করা শব্দের ধাক্কা ব্যবহার করে বায়ূমন্ডলের অভাবনীয় দ্রুতগতিতে ছুটতে পারে। তাই এক ওয়েভনাইডারও বলা হয়। শব্দের চেয়ে ( ঘন্টায় স্বাভাবিক বেগ ১২৩৬ কিমি) দশগুন বেশি গতি সম্পন্ন এ ক্ষেপণাস্ত্রকে বলা হয় উড়ন্ত মৃত্যু পরোয়ানা।ঘন্টায় ১২০০০ কিমি বেগে প্রতিপক্ষের লক্ষ্যবস্তুতে আঘাত আনবে এ মৃত্যু পরোয়ানা। পরীক্ষার সময় ঘন্টায় এর গতিবেগ ছিল ৬৭৯০-৭৩৪৪ কিমি।

উন্মুক্ত ৪৬০০ বছরের বেন্ট পিরামিড

Hits: 15

ফারাও (ফেরাউন) স্নেফেরুর  শাসনামলে স্মৃতিতে নির্মিত প্রায় ৪৬০০ বছরের পুরনো বেন্ট পিরামিড দীর্ঘ ৫৪ বছর পর ১৩ জুলাই ২০১৯ আবারও পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। মিশরের দক্ষিণ কয়রোতে অবস্থিত প্রায় ১০৪.৭৪ মিটার উঁচু ও ৫৪ ডিগ্রি ঢালে তৈরী এ স্থাপত্য পিরামিড স্থাপত্য বিবর্তনের গুরুত্বপূর্ণ সাক্ষী। ১৯৫৬ সলের খননের পর বেন্ট পিরামিড পর্যটকদের জন্য ছিল। কিন্তু মেরামত প্রয়োজনে ১৯৬৫ সাল থেকে তা বন্ধ রোখা হয়।

তাসখন্দ সিটি- মধ্য এশিয়ার সবচেয়ে উঁচু ভবন

Hits: 10

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে নির্মিত হতে যাচ্ছে মধ্য  এশিয়ার  সবচেয়ে উঁচু ভবন। এর উচ্চতা নির্ধারণ করা হয় ২১৫ মিটার। তুরস্কের ঠিকাদার প্রতিষ্ঠান আজগুয়েন আর্কিটেক্ট এর নির্মোণ কাজ পায়। রাজধানী তাসখন্দের নামেই এর নামকরণ করা হয় তাসখন্দ সিটি। ৫০ তলাবিশিষ্ট এ ভবনটির নির্মাণ ব্যয় ধরা হয় ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১২০০ কোটি টাকা।