সিলভার কার্প মাছের নডুলস

Hits: 7

ইলিশের পর বিদেশি কার্প জাতীয় মাছের নডুলস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফিশারিজ টেকনোলজি বিভাগের একজন গবেষক। সিলভার কাপ মাছের প্রতি ১০০ গ্রাম নডুলসে আমিষের পরিমাণ ২৩.৮০% লিপিডের পরিমাণ ৮.৬% শর্করার পরিমাণ ৫৫.৫৪% অ্যশ ২.৯৭% এবং পানির পরিমাণ ৯.০৯%। তাচাড়া ১০০ গ্রাম নডুলসে থাকে ৩৯৪.৭৬ ক্যলরি শক্তি। সিলভার কার্পের নডুলস ১ বছর পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব।

বালাচাটা মাছের কৃত্রিম প্রজনন উদ্ভবন

Hits: 12

মিঠাপানির বিলুপ্তপ্রায় একটি মাছ বালাছাটা এ কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন কলাকৌশল উদ্ভবন করা হয়েছে। এটি উদ্ভাবন করে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউ (BFRI)। ২০১৯ সালে নীলফামারির সৈয়দপুরে অবস্থিত স্বাদুপানি উপকেন্দ্রের মৎস্যবিজ্ঞানীরা এটি উদ্ভাবন করেন।

এর বৈজ্ঞানিক নাম Somileptes gongota। একে অঞ্চলভেদে বিভিন্ন নামে ডাকা হয়। যেমন মুখরোচ, পাহাড়ি গুতুম, গঙ্গা সাগর, ঘর পইয়া, পুইয়া, বাঘা, বাঘা গুতুম, তেলকুপি ইত্যাদি।

মাছটি মানবদেহের জন্য খুবই উপকারী ও পুষ্টিগুণ সম্পন্ন।  

কাঁচামরিচ গুঁড়া পদ্ধতিতে সংরক্ষণ

Hits: 12

কাঁচামরিচও এবার শুকনো মরিচের মত সংরক্ষণ করে রাখা যাবে দীর্ঘদিন। এ পদ্ধতি উদ্ভাবন করেন কৃষিবিজ্ঞানী ড. মাসুদ আলম। এক্ষেত্রে শুকনো মরিচের তুলনায় কাঁচামরিচের পুষ্টিগুণও বেশি।

কীভাবে সংরক্ষণ করবেন : কাঁচামরিচ ৯০-১০০ ডিগ্রি সে. তাপমাত্রায় পানিতে ৩ মিনিট হালকা সিদ্ধ করে ৫০-৬০ ডিগ্রি সে. তাপমাত্রায় ড্রাই বা সূর্যালোকে ভালভাবে শুকিয়ে মচমচে করতে হবে। তারপর ব্লান্ডর বা গ্রাইন্ডিং মেশিনে গুঁড়া করে প্রক্রিয়াজাতকৃত কাঁচামরিচের গুঁড়া পাওয়া যাবে। শুষ্ক অবস্থায় কাঁচামরিচের গুঁড়া ১ বছরেরও বেশি সময় রাখা যাবে। এতে কোনো প্রকার কেমিক্যাল বা প্রিজারভেটিভ ব্যবহার করা যাবে না।    

গোরম্যান্ড কুকবুক অ্যাওয়াড ২০১৮

Hits: 7

২০১৮ সালে চীন নিয়ন্ত্রিত ম্যাকাওয়ে বিশ্বের সেরা রন্ধন বই হিসেবে নির্বাচিত হয় আলপনাস কুকিং বইটি। এটি বাংলাদেশের রন্ধন শিল্পী আলপনা হাবিব রচিত। রন্ধন বিদ্যার অস্কার নামে খ্যাত গোরম্যান্ড কুকবুক অ্যাওয়ার্ড লাভকারী প্রথম বাংলাদেশি হাবিব আলপনা।

দাঁড়িয়ে খাবার খাওয়ার ঝূঁকি

Hits: 18

কখনও ফ্যাশন করে আবার কখনও তাড়াহুড়োর কারণে আমরা দাঁড়িয়ে খাবার খাই। দাঁড়িয়ে খাওয়ার অভ্যাস এখন থেকে ত্যাগ করতে হবে। নইলে খাবারে স্বাদ পাওয়া যাবে না এবং অবসাদ বাড়বে।

জার্নাল অব কনজ্যুমার রিসার্চের গবেষণায় বলা হয়, দাঁড়িয়ে না খেয়ে বসে খেলে খাবারের স্বাদ পাওয়া যায়।

সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যপক দীপায়ন বিশ্বাস জানান, শিশুদের দাঁড়িয়ে সুস্বাদু খাবার খাওয়ালে তাদের কাছে বিস্বাদ লাগে। অপরদিকে বিস্বাদ বা তেঁতো্ ঔষধ দাড়িয়ে খাওয়ালে তারা সহজে খেয়ে নেয়।

বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে থাকার ফলে মদ্যাকর্ষণ শক্তি আমাদের নিচে দিকে টানে। তাই শরীরের রক্ত নিচের দিকে প্রবাহিত হয়। ফলে শরীর অবসন্ন হয়ে পড়ে। তাই খাবারের স্বাদ পাওয়া যায় না।     

মসলা গবেষণা কেন্দ্রের নতুন আবিষ্কর আদা পাউডার পদ্ধতিতে সংরক্ষণ

Hits: 16

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (BARI) মসলা গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা আদা সংরক্ষণের নতুন পদ্ধতি উদ্ভাবন করেছেন। এতে সময় লাগে প্রায় ২ বছর। বৈজ্ঞানিক দলের প্রধান ড. মো. মাসুদ আলম জানান, আদার পাউডার তৈরী করতে উপকরণ হিসেবে লাগবে আদা ও লবণ।

যেভাবে সংরক্ষণ করবেন:

                  প্রথমে ত্রুটি ও রোগমুক্ত আদা নিন। তারপর আদার ছাল ছাড়িয়ে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন। তারপর আদা ৩-৫ মি. মি. পুরুত্বে আড়াআড়িভাবে কাটে গরম পানিতে ৫-১০ মিনিট সিদ্ধ করুন। প্রতি লিটার পানিতে ১০-১৫ গ্রাম লবণে কমপক্ষে ৬ ঘন্টা ডুভিয়ে রাখার পর অভিস্রবণকৃত আদা লবণ থেকে তুলুন। তারপর ৫০-৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শুকান। পরিশেষে গ্রাউন্ডিং মেশিনে গুঁড়া করে বায়ূ নিরোধকপাত্রে সংরক্ষণ করুন। এভাবে আদার পাউডার তৈরী করে আপনি ২-৩ বছর ব্যবহার করতে পারবেন।