ঘি এর চেয়ে তেলের দাম বৃদ্ধির মতই বাড়ছে গিনি সোনার দাম, কিন্তু কেন?

Hits: 11

বাংলাদেশের নারীদের সবচেয়ে জনপ্রিয় ধাতু স্বর্ণ। যা দিয়ে বিভিন্ন গহনা তৈরী করা হয়। কিন্তু এ বছর সাতবার বাড়লো স্বর্ণের দাম। গত ১ মাসের মধ্যে বাড়লো ৩ বার। এজন্য অনেকেই ভাবছেন সোনার দাম কমলে গহনা বানাবেন। এতে করে বিপাকে স্বণৃ ব্যবসায়ীরা।

ভাবনার বিষয় হলো খাঁটি দাম না বেড়েগিনি সোনার দাম বাড়ছে। এ যেন ঘিয়ের চেয়ে তেলের দাম বেশি।

জানুয়ারীতে ভরি প্রতি সোনার দাম ছিল ৪৮ হাজার ৯৮৮ টাকা। কিন্তু আজ থেকে স্বর্ণের দাম পড়বে ৫৬ হাজার ৮৮২ টাকা এ সিদ্ধান্ত জানায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এর সাধারণ সম্পাদক দিলিপ কুমার জানান, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশেও সোনার দাম বাড়ছে। কারণ আন্তর্জাতিক বাজার দরেই সোনা ক্রয় করতে হয়। তিনি আরো বলেন, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের ফলেও স্বর্ণের দাম বাড়ছে। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প যখন চীনের বিভিন্ন পণ্যের উপর ২৫% শুল্ক আরোপ করে চীন তখন ডলার ছেড়ে দিয়ে স্বণ রিজার্ভ শুরু করে। ফলে স্বর্ণের সংকট দেখা দিলে দাম বৃদ্ধি পায়।

সামনে স্বর্ণের দাম কমার কোন লক্ষণ নেই তবে বাড়তে পারে।

বিশ্ববন্ধু শেখ মুজিবুর রহমান

Hits: 12

জাতিসংঘের সদর দপ্তরে ১৫ ই আগস্ট প্রথমবারের মত আয়োজন করা হয় বঙ্গবন্ধুর সরণ্মে জাতীয় শোক দিবস। এর আয়োজক বাংলাদেশ স্থায়ী মিশন।

এ অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধুকে বিশ্ব বন্ধুর খেতাব দেওয়া হয়। এটি বাঙ্গালী জাতির জন্য বিশেষ একটি পাওয়া যা আমাদেরকে  গর্বিত করে।

এ অনুষ্ঠানটি স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৬ টায় শুরূ হয় এতে আংশ নেন জতিসংঘের স্থায়ী দেশের প্রতিনিধি, কূটনীতিক, জাতিসংঘের কর্মকর্তা, মানবাধিকার কর্মী, লেখক, চলচিত্র শিল্পি, টিভি উপস্থপক, ফটোগ্রাফার, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার বিশিষ্টজনেরা।

ডেঙ্গু প্রতিরোধে রোদে বসে মশারি নিতে হয় সংসদ কর্মীদের

Hits: 19

ডেঙ্গু ভয়ে গণ সচেতনতা বৃদ্ধির জন্য সংসদ এলাকায় আজ (৬.৮.১৯) রোদে বসিয়ে মশারি নিতে বাধ্য করা হয় সংসদ কর্মচরীদের। এত অনেকে ক্ষোভে ফুঁসছেন আবার অনেকে অপমানও বোধ করছেন।

আজ বেলা ১১টা ডেঙ্গু প্রতিরোধী মশারি বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে পার্লামেন্টস মেম্বারস ক্লাব। এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন স্পিকার ড. শিরীন শারনি চৌধুধী। বিরোধী দল জাতীয় পার্টির এমপিরাও সেখানে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি আসার আগেই সংসদ সদস্য ও কর্মচারীদের রোদে বসতে বাধ্য করা হয়। জানা যায়, আইনশৃঙ্খলা বাহিনী তাদের সাথে ভালো ব্যবহারও করেনি। প্রধান অতিথিদের জন্য সুসজ্জিত মঞ্চের ব্যবস্থা করলেও সবাইকে বসতে দেওয়া হয় প্রচন্ড রোদে। তাদের জন্য কোন প্রকার ছায়ার ব্যবস্থা করা হয়নি। রোদে বসতে আপত্তি জানালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের একজন ক্ষিপ্ত হয়ে বলেন ফ্রি মশারি নিতে হলে রোদে বসতে হবে। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে ইআইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বলেন, বসবেন না তা আসছেন কেন?

এরকম অবস্থায় কেউ কেউ চলে যান। আবার কেউ কেউ বাড়ি গিয়ে ছাতা নিয়ে এসে বসেন। ১৭ জনের জ্ঞানগর্বআলোচনা এবং সরকারও স্পিকারের গুণগান শুধু তাই নয় রোদে লাইনে দাঁড়িয়ে স্পিকারের হাত থেকে মশারি নিতে হয় তাদের।

আয়োজকদের এমন কর্মকান্ডে সংসদ সদস্য, কর্মকর্তা-কর্মচারীসহ অনেকেই ক্ষোভপ্রকাশ করেন।

অনুষ্ঠানে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, ডেঙ্গু প্রতিরোধে সকলকে একযোগে কাজ করতে হবে। এডিস মশা যেহেতু স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে তাই ফুলের টব, এসির পানি ও ফ্রিজের নিচের পানি পরিষ্কার রাখতে হবে। এ বিষয়ে সবাইকে অবগত করতে হবে।

তিনি আরো বলেন, সংসদের মেডিকেল সেন্টারে ডেঙ্গু পরীক্ষার কীট সঙগ্রহ করা হয়েছে। এখান থেকেও ডেঙ্গু রক্ত পরীক্ষা করা যাবে।   

বাংলাদেশের রপ্তানি চিত্র ২০১৮-২০১৯

Hits: 10

৮ জুলাই ২০১৯ রাপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ২০১৮-১৯ সালের পণ্য রাপ্তানি আয়ের তথ্য প্রকাশ করে।

মোট রাপ্তানি আয় ৪০৫৩ কোটি ডলার। প্রবৃদ্ধি ১০.৫৫% ( ২০১৮-১৯ অর্থ বছর)।

নিচে রাপ্তানি চিত্র তুলে ধরা হল :

খাত আয়
তৈরী পোষাক ৩,৪১৩ কোটি ডলার
চামড়া ও চামড়াজাত পণ্য ১০১ কোটি ডলার
পাট ও পাটজাত পণ্য ৮১ কোটি ডলার
হোম টেক্সটাইল ৮৫ কোটি ডলার
কৃষিজাত পণ্য ৯০ কোটি ডলার
মৎস্য ও মৎস্যজাত পণ্য ৫০ কোটি ডলার

যুক্তরাজ্যের সেরা শিক্ষক বাংলাদেশি আবিদ

Hits: 7

যুক্তরাজ্যে Times Education Suppliment (TES) অ্যাওয়াডে ভূষিত হয়েছেন ব্রিটিশ-বাংলাদেশি আবিদ।

স্পষ্টভাবে কথা বলতে না পারলেও সিলেটের আবিদ ব্রিটেনে ন্যাশনাল এডুকেশ ইউনিয়ন  আয়োজনে ২০১৯ সালে নতুন শিক্ষক ক্যাটাগরিতে বর্ষসেরা পুরুষ্কার লাভ করেন।

লন্ডনের নিউম্যান ইউনিভার্সিটি থেকে ক্রীড়ায় স্নাতক ডিগ্রি লাভ করে বার্মিংহাম ইউনিভার্সিটিতে টিচার্স ট্রেনিং এ ভর্তি হন। সেখানে উত্তীর্ণ হওয়ার পর বার্মিংহামের বাংলাদেশি অধ্যুষিত লজেলস এলাকার হলটি স্কুলে গণিত বিষয়ে শিক্ষকতার সুযোগ হয়। পাশাপাশি তিনি স্কুলে তোতলা বা বোবা শিক্ষার্থীদের জন্য সাপোর্ট গ্রুপ চালু করেন।  

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর সাম্প্রতিক বিবরণ

Hits: 11

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ৪ টি খাতা আকস্মিকভাবে ২০০৪ সালে তার কন্যা শেখ হাসিনার হাতে আসে। সেই মূল্যবান খাতাগুলো ছিল অতি পুরোনো ও অস্পষ্ট। সেই খাতা পাঠ করে জানা গেল বঙ্গবন্ধু ১৯৬৭ সালের মাঝামাঝি ঢাকা সেন্ট্রাল জেলের ভেতরে লেখা শুরু করেন। তবে শেষ করতে পারেনি। তাই এর নামকরণ করা হয় অসমাপ্ত আত্মজীবনী। বইটি লেখার অনুপ্রেরণা যোগান তার স্ত্রী। এটি প্রথম প্রকাশ হয় ২০১২ সালের জুন মাসে মহিউদ্দিন আহমেদ এর প্রকাশনায় দি ইউনির্ভাসিটি প্রেস লিমিটেডে। প্রচ্ছদ করেন সমর মজুমদার। কম্পিউটার গ্রাফিক্স ও স্ক্যান করেন ধনেশ্বর দাশ চম্পক। বইটির পৃষ্ঠা সংখ্যা ৩২৯। বর্তমান মূল্য ৬৫০ টাকা।  

বইটিতে যা রয়েছে : আত্মজীবনী লেখার প্রেক্ষাপট, বংশ পরিচয়, শৈশব, শিক্ষাজীবন, দুর্ভিক্ষ, বিহার ও কলকাতার দাঙ্গা, দেশভাগ, প্রাদেশিক মুসলিম ছাত্রলীগ ও মুসলিম লীগের রাজনীতি, কেন্দ্রীয় ও প্রদেশিক মুসলিম লীগের অপশাসন, ভাষা আন্দোলন, ছাত্রলীগ ও আওয়ামী লীগের প্রতিষ্ঠা, যুক্তফ্রন্ট সরকার, আদমজীর দাঙ্গা, পাকিস্তান কেন্দ্রীয় সরকারের বৈষম্যমূলক শাসন, এছাড়াও আছে তাঁর কারাজীবন, পিতা-মাতা, সন্তান-সন্তুতি এবং সর্বংসহা সহধর্মিণীর কথা।

-বইটির রচনাকাল ১৯৬৬-৬৯ ঢাকা কেন্দ্রীয় কারাগারের অন্তরীণ অবস্থা।

-এতে ১৯৫৫ সাল পর্যন্ত তুলে ধরা হয়।

-এ বইটি প্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির অর্ন্তভুক্ত করা হয়।

বইটি যে সকল ভাষায় অনুবাদ করা হয়েছে :

ভাষা              অনুবাদক                     প্রকাশ
ইংরেজী ড. ফকরুল আলম ( বাংলাদেশি) ১৮ জুন ২০১২
জাপানি কাজুহিরো ওয়াতানাবে ২ আগস্ট ২০১৫
চীনা চাই শি ২৮ জানুয়ারি ২০১৬
আরবি মোহাম্মদ দিবাজাহ (ফিলিস্তিন) ২০১৬
ফরাসি ফ্রান্স ভট্টাচার্য ২৬ মার্চ ২০১৭
হিন্দি প্রেম কাপুর ৮ এপ্রিল ২০১৭
তর্কি আতাতুর্ক সংস্কৃতি ও গবেষণা কেন্দ্র ২৭ মার্চ ২০১৮
স্পেন বেঞ্জামিন ক্লার্ক ১১ অক্টোবর ২০১৮
অসমিয়া সৌমেন ভারতীয়া ও জুরি শর্মা ২৫ ডিসেম্বর ২০১৮

ঢাবির এক শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করে ঢামেকে সজ্জাশায়ী

Hits: 9

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান বিভাগে চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরমান শাহরিয়ার বুধবার রাত ১২ টার দিকে ফজলুল হক মুসলিম হলে আত্মহত্যার চেষ্টা করেন। সে ফজলুল হক মুসলিম হলের আবাসিক শিক্ষার্থী।

সে বুধবার রাত ১২ টা দিকে ব্লেড দিয়ে হাতে রগ কেটে আত্মহত্যার চেষ্টা করে। তাকে ২০৯ নং কক্ষ থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

তার এই ঘটনার কারণ হিসেবে তার বন্ধু উল্লেক করেন , বিভাগের শিক্ষকরা সকল শিক্ষার্থীর সম্মুখে তাকে অপমান করায় সে এমনটি করেছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

ধষর্ণের শিকার হয়ে সাত বছরের শিশু হাসপাতালে, আটক হয়ছে যুবক

Hits: 18

নোয়াখালী সদর উপজেলার শল্লাঘটিয়া গ্রামের সাত বছর বয়সী এক শিশুকে ধষর্ণ করে রুবেল (২২) নামে এক যুবক। রুবেল একই বাড়ির মৃত আবু তাহেরের পুত্র।

শিশুটির মা বলেন, তার মেয়ে বিকেলে বাড়ির আঙ্গিনায় অন্য একটি শিশুর সাথে খেলা করছিল। সেখান থেকে রুবেল শিশুটিকে তার ঘরে নিয়ে যায় ও  জোরপূর্বক ধষর্ণ  করে। এসময় সে শিশুটির মুখে চেপে ধরে এবং হত্যার হুমকি দেন।শিশুটিকে রক্তাক্ত অবস্থায় নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

সুধারামপুর মডেল থানার ওসি নবির উদ্দিন বলেন, অভিযুক্ত রুবেলকে আটক করা হয়েছে এবং মামলা প্রস্তুতি চলছে।

বান্দরবান-রোয়ংছড়ির সড়ক যোগায়োগ ব্যবস্থ আরমাত্র ১৪ দিন পর থেকে চালু

Hits: 8

জেলা সড়ক ও জনপথ নিবার্হী প্রকৌশলী সজিব আহমেদ জানান, বান্দরবান-রোয়ংছড়ির সড়ক যোগায়োগ ব্যবস্থ  আরমাত্র ১৪ দিন পর থেকে চালু হতে যাচ্ছে। তিনি আরও বলেন উপজেলার ৪, ৯, ও ১০ মাইলসহইবভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পাহাড়ের মাটি ধসে বান্দরবানের সাথে রোয়াংছড়িরর যোগাযোগ বন্ধ থাকে। মাটি সরানোর পর গতকাল থেকে সড়কটি হালকা যানবাহন চলার উপযোগি হয়। আজ থেকে সব ধরনের যানবাহন চলাচলের জন্য সড়কটি খুলে দেওয়া হয়।

স্থানীয়রা জানান, ৮ জুলাই থেকে একটানা ভারী বষর্ণের কারণে বান্দরবান ও রোয়াংছড়ি এ দুটি উপজেলার মধ্যে যোগাযোগ বন্ধ হওয়ায় তাদের অনেক ভোগান্তিতে পড়তে হয়।বন্ধ হয়ে যায় দই উপজেলার প্য পরিবহন ব্যবস্থা।

ঈদে ১০ দিন ২৪ ঘন্টা সিএনজি স্টেশন খোলা থাকবে নির্দেশ

Hits: 9

ঈদে ১০ দিন ২৪ ঘন্টা সিএনজি স্টেশন খোলা থাকবে নির্দেশ দিয়েছেন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বর্তমানে বিকাল ৫ থেকে রাত ৯ টা পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে সিএনজি ফিলিং স্টেশনের সরকারি কোম্পনিগুলো।

সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঈদের আগের সাত দিন এবং পরের তিন দিন সিএনজি ফিলিং স্টেশন ২৪ ঘন্টা খোলা রাখার অনুরোধ করা হয়েছে। এছাড়াও  বলেন, ঈদের আগের তিন দিন এবং পরের তিন দিন ভারী যানবাহন বন্ধ থাকবে। তবে পচনশীল দ্রব্য, গার্মেন্টস ও ঔষধবাহী যানবাহন চলবে।  গার্মেন্টস কর্মীদের জন্য বিআরটিসি বানের ব্যবস্থা করা হবে।